Home / বিউটি টিপস / নতুন বিউটি টিপস – ঘুমের আগে রাতের বিউটি টিপস

নতুন বিউটি টিপস – ঘুমের আগে রাতের বিউটি টিপস

নতুন বিউটি টিপস – ঘুমের আগে রাতের বিউটি টিপস – একটি দিন মানে ২৪ ঘন্টা আর এই ২৪ ঘন্টার মধ্যে আপনি আপনার জন্য আধা ঘন্টা ব্যয় করে নিজের ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে নিতে পারেন।চুলের ও ত্বকের সৌন্দর্য্য বাড়াতে ঘুমানোর আগের সময়টা খুবি গুরুত্বপূর্ন একটা সময়।সারাদিনের ব্যস্ততার মাঝে নিজের জন্য ৩০ মিনিট সময় বের করে নিজের সামান্য যত্ন নিজের জন্য খুবি উপকারি।আজকে আপনাদের সাথে আলোচনা করবো ঘুমের আগেঃ

নতুন বিউটি টিপস – ঘুমের আগে রাতের বিউটি টিপস

রাতের বিউটি টিপস

প্রথমিক নিয়ম

ঘরে কিংবা বাইরে কাজ করতে গিয়ে যে ধুলোবালি জমে তা ভালকোন ক্লেনজার দিয়ে পরিষ্কার করে নিন।আর যারা দিনের বেশিরভাগ সময় রান্নাঘরে কাজ করতে তাদের ত্বকের ক্ষতির প্রধান কারন রান্নাঘরের তেল কালি।অনেকেই এই তেলকালি পরিষ্কার করতে সাবান ব্যবহার করে থাকে।কিন্তু সাবানে থাকা ক্যামিকেল আপনার ত্বকের ক্ষতি করে থাকে তাই ফেসওয়াস ব্যবহার করা কিংবা ঘরোয়া কোন পদ্ধতি ব্যবহার করতে পারেন।তাছাড়া ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

চুলের যত্ন

সারাদিনের ক্লান্তি শেষে অনেকেই রাতে গোসল করে থাকেন।রাতে গোসলের করলে ঘুমাতে যাওয়ার পূর্বে চুল ভালো করে শুকিয়ে নিন।খুশকির সমস্যা থাকলে ঘুমাতে যাওয়ার আগে অ্যান্টি-ড্যানড্রাফ তেল চুলে ম্যাসাজ করে ঘুমাতে যান।ঘুমানোর আগে অবশ্যই চুল আঁচড়ে বেনি করে কিংবা ঝুঁটি বেঁধে ঘুমাতে যান।চুল টাইট করে বাঁধলে স্ক্যাল্পে রক্ত চলাচলে বাধা সৃষ্টি করে যা চুলের জন্য ক্ষতিকর।

ত্বকের যত্ন

ঘুমানোর পূর্বে গোলাপজলের সাথে পুদিনা পাতার রস মিশিয়ে ১০ মিনিটের জন্য লাগিয়ে রাখুন।দশ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন এরপর ঘুমিয়ে পড়ুন।এতে আপনার ত্বক উজ্জ্বল হবে এবং ত্বকের সমস্যা হতে আপনাকে রক্ষা করবে।

শুষ্ক ত্বকের যত্ন

অনেকেই মুখ ধোয়ার জন্য সাবান ব্যবহার করে থাকে কিন্তু সাবান আপনার ত্বকের ক্ষতি করে।তাই সমপরিমাণ গোলাপজল এবং দুধের সর মিশিয়ে ৫ মিনিটের জন্য মুখে লাগিয়ে রাখুন।৫ মিনিট পর কসুম গরম পানিতে তুলো ভিজিয়ে মিশ্রণটিকে তুলে ফেলুন।

স্বাভাবিক ত্বকের যত্ন

বেবি সোপ বাচ্ছদের জন্য সেটা সবাই জানে কিন্তু রাতে ঘুমানোর পূর্বে বেবি সোপ দিয়ে মুখ ধুয়ে নিলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।তাছাড়া গোলাপজলে তুলো ভিজিয়ে মুখে লাগাতে পারেন।

চোখের যত্ন

ক্লান্ত চোখে ১৫ মিনিটের জন্য দুধে তুলো ভিজিয়ে লাগালে চোখের ক্লান্তি দূর হয়।চোখের ভ্রু সুন্দর ও উজ্জ্বল করতে ভ্রুতে ভেসলিন ক্রিম লাগাতে পারেন।

ঠোঁটের যত্ন

শুকনো ঠোঁটে মরা চামড়া উঠাতে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নরম কোন ব্রাশ দিয়ে আস্তে আস্তে ঘষলে ঠোঁটের মরা চামড়া উঠে যায়।ঠোঁট নরম রাখতে ১০ মিনিটের জন্য ঠোঁটে দুধের সর লাগিয়ে ধুয়ে ফেলুন।

হাতের যত্ন

যারা নিয়মিত রান্নাঘরে কাজ করে তাদের হাতের ত্বক শক্ত ও রুক্ষ হয়ে যায়।এই সমস্যা থেকে রক্ষা পেতে প্রতিদিন রাতে ঘুমানোর আগে গ্লিসারিনের সাথে গোলাপজল মিশিয়ে ম্যাসজ করে ঘুমালে হাতের ত্বকের শক্ত ভাব দূর হয়ে যাবে।হাতের শুষ্কভাব দূর করতে প্রতিদিন দুই হাতে ভালভাবে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে ঘুমাতে যান।

পায়ের যত্ন

পা ফাটা রোধে ১০ মিনিটের জন্য অল্প গরম পানিতে শ্যাম্পু মিশিয়ে পা ভিজিয়ে রাখলে পা ফাটা সমস্যা আস্তে আস্তে কমে যাবে।ঘুমানোর আগে পাথর কিংবা ফুট ব্রাশ দিয়ে পা ঘষে নিন।যাদের পা ফাটা সমস্যা আছে তারা সুতির মোজা পড়ে ঘুমাতে পারেন।মোজা পড়ার ফলে যদি গরম লাগে তাহলে আঙুলের যে অংশ রয়েছে তা কেটে এরপর পড়তে পারেন।আঙুলের অংশটি বাদ দিয়ে দিলে গরমের সমস্যা অনেকখানি কমে যাবে।

আমাদের লেখা আপনার কেমন লাগে তা আমাদেরকে জানাতে ফেসবুকে ম্যাসেজ করুন।প্রতিদিন এমন সব নতুন বিউটি টিপস পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে একটিভ থাকুন।

Check Also

ত্বক ফর্সার সহজ উপায়

ত্বক ফর্সার সহজ উপায় – ত্বক ফর্সা করার ঘরোয়া উপায়

ত্বক ফর্সার সহজ উপায় – ত্বক ফর্সা করার ঘরোয়া উপায়- প্রত্যেকে প্রাকৃতিক সৌন্দর্য পছন্দ করে …