Home / বিউটি টিপস / ত্বক ফর্সার সহজ উপায় – ত্বক ফর্সা করার ঘরোয়া উপায়

ত্বক ফর্সার সহজ উপায় – ত্বক ফর্সা করার ঘরোয়া উপায়

ত্বক ফর্সার সহজ উপায় – ত্বক ফর্সা করার ঘরোয়া উপায়- প্রত্যেকে প্রাকৃতিক সৌন্দর্য পছন্দ করে তবে পরিবর্তিত জীবনযাত্রায় এটি সহজ নয়। আজকাল নারী ও পুরুষরা মুখের উজ্জ্বলতা বাড়ানোর জন্য বিভিন্ন ধরণের কৃত্রিম সৌন্দর্য পণ্য ব্যবহার করছেন।তবে ত্বকের হারিয়ে যাওয়া প্রাকৃতিক ত্বক তারা ফিরে পায় না। আজকাল ক্রমবর্ধমান ধুলার কারণে মুখের সৌন্দর্যও হ্রাস পাচ্ছে। এই লেখাটির মাধ্যমে আপনাকে এমন কিছু ঘরোয়া প্রতিকারের বিষয়ে বলব যার সাহায্যে আপনার মুখটি প্রস্ফুটিত হবে।

ত্বক ফর্সার সহজ উপায় – ত্বক ফর্সা করার ঘরোয়া উপায়

লেবু মুখের সৌন্দর্য বাড়াতে বিভিন্ন উপায়ে ব্যবহার করা হয়। ভিটামিন সি সমৃদ্ধ হওয়ার কারণে লেবু ত্বকের গভীরে চলে যায় এবং ত্বককে পরিষ্কার করে। এক চা চামচ লেবুর রসে দু’চামচ মধু মিশিয়ে নিন এবং মিশ্রণটি ফেসপ্যাকের মতো মুখে লাগান।এবার শুকানোর পরে মুখ ধুয়ে ফেলুন। এর পরে কিছুটা ঠান্ডা ক্রিম মুখে লাগান। এটি করার ফলে মুখে সৌন্দর্য ফিরে আসবে।

ছোলা ময়দার সাথে মধু ও হলুদের ব্যবহার ত্বকের সৌন্দর্য বজায় রাখতে এবং উজ্জ্বলতা বজায় রাখতে সাহায্য করে। এ জন্য দু চামচ ময়দা এক চা চামচ মধু এবং আধা চা চামচ হলুদ মিশিয়ে নিন। এই সবগুলি মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন এবং মুখে লাগান।

১৫ থেকে ২০ মিনিটের জন্য অপেক্ষা করুন। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে আপনার মুখ ধুয়ে ফেলুন। এটি করে আপনি কম সময়ে একটি উজ্জ্বল চেহারা পাবেন।

কলা ভিটামিন এবং আয়রন সমৃদ্ধ। এটি স্বাস্থ্যের পাশাপাশি ত্বকের জন্যও খুব উপকারী। একটি ছোট কলা নিন সাথে দুই থেকে তিন চামচ দই এবং একটি ডিম মিশিয়ে একটি পেস্ট প্রস্তুত করুন।

আরো পড়ুনঃ ফর্সা হওয়ার উপায় – ফর্সা হওয়ার সহজ উপায়

এই মিশ্রনটি মুখে ভালভাবে লাগিয়ে নিন এবং আধা ঘন্টা অপেক্ষা করুন। তারপরে সাধারন পানি দিয়ে ধুয়ে ফেলুন।আপনি চাইলে সপ্তাহে দু’বার এটি ব্যবহার করতে পারেন।

ত্বক ফর্সার সহজ উপায় হিসেবে শসা এবং তরমুজের একটি ফেসপ্যাক তৈরি করুন। তৈলাক্ত ত্বকের জন্য এই প্যাকটি ভাল। তরমুজে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে যা ত্বকের কুঁচকে যাওয়া দূর করে। দুই চামচ শসার রস এবং পরিমান মতো তরমুজের রস মিশিয়ে মুখে এবং গলায় লাগান। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

টমেটোতে রয়েছে প্রাকৃতিক অ্যাসিড যার কারণে মুখের উজ্জ্বলতা বাড়াতে টমেটো খুব উপকারী। টমেটোতে ওটমিল এবং কাঁচা দুধ মিশিয়ে যদি একটি পেস্ট তৈরি করা হয় তবে এটি একটি দুর্দান্ত ফেসপ্যাকে পরিণত হবে। এই প্যাকটি ত্বকের মৃত কোষগুলি সরিয়ে দেয়। ফেসপ্যাকটি আপনার চোখের পাশে অথবা সমস্ত মুখে লাগান। ফেসপ্যাকটি লাগানোর পর ১০ ​​মিনিট অপেক্ষা করুন।এরপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

ত্বক ফর্সার সহজ উপায় হিসেবে প্রতিদিন ডালিম বা মৌসুমী ফলের রস পান করা উচিত। এছাড়া ১০০ গ্রাম গাজর এর রস,৭৫ গ্রাম টমেটোর রস মিশ্রিত করে নিন। এই মিশ্রণে কালো লবন এবং লেবুর রস মিশিয়ে নিলে আরও ভালো হয়। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে এই রস পান করুন এই রস পান করার আধাঘন্টা পর অন্য খাবার গ্রহণ করুন।

আরো জানুনঃ টমেটোর ফেসপ্যাক – টমেটো দিয়ে ত্বক ফর্সা করার উপায়

আলুর খোসা ছাড়িয়ে প্রথমে ছোট ছোট টুকরো করে কেটে নিন। এর পরে এতে পরিমাণ মতো হলুদ, গ্লিসারিন এবং গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার এই পেস্ট বা ফেসপ্যাকটি মুখে আধা ঘন্টার জন্য লাগিয়ে রাখুন। আধা ঘন্টা পর মুখ ধুয়ে ফেলুন এই প্যাকটি ব্যবহারের ফলে মুখে জ্বলজ্বলে ভাব ফিরে পাওয়ার পাশাপাশি পরিষ্কার হবে।আপনি এই ফেসপ্যাকটি সকালে এবং সন্ধ্যায় যেকোন সময় ব্যবহার করতে পারবেন।

প্রয়োজন অনুযায়ী মুলতানি মাটি জলে ভিজিয়ে রাখুন। এটি ফুলে উঠলে এতে পরিমান মতো গোলাপজল এবং হলুদ মিশিয়ে নিন। প্রতিদিন এই মিশ্রণটি মুখে লাগান। শুকানোর পরে হালকা গরম জলে মুখ ধুয়ে ফেলুন। এই মিশ্রণটি ব্যবহারের ফলে আপনার মুখের সৌন্দর্য বৃদ্ধি পাবে।

জানতে হবে এর ত্বক ফর্সার সহজ উপায় আপনার কেমন লেগেছে তা আমাদের কমেন্ট করে জানাতে ভুলবেন না। আপনার কোন বিষয়ে জানার থাকলে আমাদের জানাতে পারেন আমরা আপনাকে সাহায্য করার চেষ্টা করবো।

Check Also

ফর্সা হওয়ার উপায়

ফর্সা হওয়ার উপায় – ফর্সা হওয়ার সহজ উপায়

ফর্সা হওয়ার উপায় – ফর্সা হওয়ার সহজ উপায় – মুখ আমাদের ব্যক্তিত্বের একটি আয়না।সুতরাং ত্বকের …