কালো ত্বক ফর্সা করার উপায় – কালো ত্বক ফর্সা করার সহজ উপায়

কালো ত্বক ফর্সা করার উপায় – কালো ত্বক ফর্সা করার সহজ উপায় – বহু শতাব্দী ধরে মধু ত্বকের সমস্যা চিকিৎসার জন্য আয়ুর্বেদিক চিকিৎসা হসেবে কার্যকর ভূমিকা পালন করে আসছে।মধু ত্বকের পুষ্টিগুণ বৃদ্ধিতে খুব উপকারী উপাদান।মধুতে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট যা আপনার ত্বক উজ্জ্বল করে এবং আপনাকে বুড়িয়ে যাওয়া থেকে রক্ষা করে।তাছাড়া মধু তৈলাক্ত ত্বক থেকে মুক্তি দেয়।

আপনি চাইলে বাড়িতে থাকা নানা উপাদানের সাথে মধু মিশ্রিত করে আপনার ত্বকের যত্ন নিতে পারেন।কিভাবে বাড়ীর ভিতরে থাকা উপাদান দিয়ে ত্বকের যত্ন নিবেন সেই বিষয়ে আমরা আলোচনা করবো।

কালো ত্বক ফর্সা করার উপায় – কালো ত্বক ফর্সা করার সহজ উপায়

কালো ত্বক ফর্সা করার সহজ উপায়

১- ওটমিল এবং মধু

ওটমিল এবং মধু উভয়তেই অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা আপনার ত্বকের সমস্যা দূর করে এবং ত্বকে পুষ্টি যোগাতে সহায়তা করে।ভাল ফলাফল পেতে এই ফেস প্যাকটি সপ্তাহে অন্তত একবার ব্যবহার করুন।

প্রয়োজনীয় সামগ্রী:

  • ১ টেবিল চামচ মধু
  • ২ টেবিল চামচ ওটমিল

প্রথমে ১ টেবিল চামচ ওটমিল গুঁড়ো করে নিন এরপর ওটমিলের গুঁড়োতে ১ টেবিল চামচ মধু মিশিয়ে নিন।তারপরে এই মিশ্রণটি আপনার মুখে লাগান এবং ৫ মিনিট অপেক্ষা করুন।পাঁচ মিনিট পর পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

আরো পড়ুনঃ ত্বক ফর্সা করার উপায় – ত্বক ফর্সা করার ঘরোয়া উপায়

২. হলুদ এবং মধু

আপনার ত্বকে ফুসকুড়ি,ফোলা,ক্ষত বা কোনও ধরণের রোগ জীবানুর সংক্রমণ থাকলে এই প্যাকটি আপনার জন্য ভাল চিকিৎসা হিসেবে কাজ করবে। এগুলি ছাড়াও এটি আপনার ত্বক উজ্জ্বল করতে সহায়তা করে।

প্রয়োজনীয় সামগ্রী:

  • একটি চিমটি হলুদ
  • ১ টেবিল চামচ মধু

প্রথমত একটি ছোট পরিষ্কার বাটিতে এক চিমটি হলুদ নিন এবং এতে ১ টেবিল চামচ মধু মিশিয়ে নিন।এবার এই মিশ্রণটি আপনার মুখে লাগান এবং ২০ মিনিটের জন্য রেখে দিন।বিশ মিনিট পরে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ভাল ফল পেতে এই মিশ্রণটি সপ্তাহে দু’বার ব্যবহার করুন।

৩. কলা এবং মধু

তৈলাক্ত ত্বকের জন্য মধুর সাথে কলা ব্যবহার করুন।মধু এবং কলা দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন।মিশ্রণটি তৈরি হলে আপনার মুখে লাগিয়ে নিন।মধু এবং কলার মিশ্রন আপনার ত্বক কোমল এবং হাইড্রেটেড করতে কাজ করে।এছাড়াও মধুতে অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ রয়েছে যা ব্যাকটিরিয়া দূর করতে সহায়তা করে।

আরো পড়ুনঃ তৈলাক্ত ত্বক থেকে মুক্তি পাওয়ার সহজ উপায়

প্রয়োজনীয় সামগ্রী:

  • ১/২ কলা
  • ২ চা চামচ মধু

পদ্ধতি:

প্রথমে একটি কলা নিয়ে অর্ধেক কেটে নিন।এবার ঘন পেস্ট তৈরি করতে এটি ম্যাশ করুন।তারপরে ছানা কলাগুলিতে ২ চা চামচ মধু যোগ করুন এবং ভালভাবে মেশান।এর পরে এই পেস্টটি আপনার মুখে লাগান এবং ২০ মিনিটের জন্য রেখে দিন।তারপরে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৪. দুধ এবং মধু

দুধ এবং মধু উভয়ই দুর্দান্ত ময়েশ্চারাইজার হিসাবে পরিচিত যা আপনার ত্বককে হাইড্রেটেড রাখতে সহায়তা করে।আপনি যদি ত্বকে কোনও প্রাকৃতিক এবং আশ্চর্যজনক উজ্জ্বলতা পেতে চান তবে অবশ্যই এটি ব্যবহার করুন।

প্রয়োজনীয় সামগ্রী:

  • ১/২ কাপ মধু
  • ১/২ কাপ দুধ

পদ্ধতি:

একটি বাটি নিন এবং ৩-৪ টেবিল চামচ দুধ দুধ নিন এরপর এতে এক চা চামচ মধু যোগ করুন এবং ভাল করে মেশান।তারপরে সমস্ত মুখে এই মিশ্রণটি লাগান এবং এটি ১০ ​​মিনিটের জন্য শুকাতে দিন।শুকানোর পরে ঠান্ডা পানি দিয়ে মুখ পরিষ্কার করুন।ভাল ফল পেতে দিনে একবার এটি ব্যবহার করুন।

৫. লেবু এবং মধু

মধু এবং লেবুর মিশ্রণ হ’ল মুখের ব্রণ এবং পিম্পলস দূর করার সর্বোত্তম চিকিৎসা।

প্রয়োজনীয় সামগ্রী:

  • ১ চা চামচ লেবুর রস
  • ১ চা চামচ মধু

পদ্ধতি:

একটি পরিষ্কার পাত্রে ১ চা চামচ মধু এবং ১ চা চামচ লেবুর রস ভালোভাবে মিশিয়ে নিন।তারপরে এই মিশ্রণটি তুলোর সাহায্যে মুখের আক্রান্ত জায়গাগুলিতে লাগিয়ে ১০ মিনিটের জন্য রেখে দিন।এর পরে কুসুম জল ব্যবহার করে আপনার ত্বক ধুয়ে ফেলুন। ভাল ফলাফল পেতে সপ্তাহে ২ দিন এই পদ্ধতি ব্যবহার করুন।

আমাদের Jante Hobe এর কালো ত্বক ফর্সা করার উপায় – কালো ত্বক ফর্সা করার সহজ উপায় আপনার কেমন লেগেছে তা কমেন্ট করে জানাতে পারেন।যদি আমাদের লেখা ভালো লাগে আর এই ধরণের বিউটি টিপস পেতে হলে আমাদের ফেসবুক পেইজ জানতে হবে লাইক দিতে একটিভ থাকুন।