Home / জানা অজানা / সাগরের তলদেশে মিলল ১৭ বিলিয়ন ডলারের গুপ্তধন!

সাগরের তলদেশে মিলল ১৭ বিলিয়ন ডলারের গুপ্তধন!

জানা অজানাঃ ১৭০৮ সালের ৮ জুন। স্পেনের সান জোস নামের একটি জাহাজ ৬০০জন নাবিকসহ ক্যারিবীয় সাগরে ডুবে যায়। সম্প্রতি ডুবে যাওয়া সেই জাহাজ থেকে প্রায় ১৭ বিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের গুপ্তধনের সন্ধান পেয়েছে একটি রোবট। ফলে গভীর সমুদ্রের তলা থেকে ৩১০ বছরের পুরনো গুপ্তধন উদ্ধার করল এক রোবট। বাংলাদেশি মুদ্রায় যার মূল্য দাঁড়ায় প্রায় ১ লাখ ৪৩ হাজার কোটি টাকা।

ক্যারিবিয়ান সি-র গভীরে একটি স্পেনদেশীয় জাহাজ থেকে এই বিপুল পরিমাণ অর্থসম্পদ উদ্ধার করে এই রোবট। পানির নীচে কাজ করতে সক্ষম এই রোবটের নাম রেমাস ৬০০০। উচ্চ-প্রযুক্তি সম্পন্ন সেন্সর ও ক্যামেরা বসানো এই রোবট চার মাইল পর্যন্ত ডুব দিতে পারে।

আরো পড়ুনঃ অজগর সাপের খেলা দেখাতে গিয়ে বিপদে পড়লেন সাপুড়ে (ভিডিও)

জানা যায়, স্পেনের যুদ্ধজাহাজ স্যান জোস ১৬’শ শতাব্দীর শেষ ভাগে ব্রিটিশ যুদ্ধজাহাজের সঙ্গে প্রচণ্ড গুলি বিনিময়ের পর সমুদ্রে ডুবে যায়। সেই জাহাজে থাকা কোটি কোটি টাকার সোনা, রূপা ও পান্নাও হারিয়ে যায় সমুদ্রের অতলে। ২০১৫-র নভেম্বরে ফের সেই জাহাজটির সন্ধান পাওয়া যায়। এবার রোবটের সাহায্যে হারানো ধনরত্ন উদ্ধার করা সম্ভব হল।

ক্যারিবিয়ান সি-র ২০০০ ফুট গভীরে ছিল জাহাজের ধ্বংসাবশেষ। এই রোবট এর আগেও সমুদ্রের তলা থেকে জাহাজ ও প্লেনের ধ্বংসাবশেষ উদ্ধার করেছে।

Check Also

রমজান মাসের আমল

এক নজরে পবিত্র শাহারুল রামাদান মাসের করনীয় আমলসমূহ

রমজান মাসের আমলঃ রমজান হলো তাকওয়া অর্জনের প্রশিক্ষণের মাস। তাকওয়া অর্জনই রমজানের লক্ষ্য ও উদ্দেশ্য। রমজানের …