Home / খাদ্য ও পুষ্টি / জেনে নিন পুঁইপাতার ৫টি অজানা ব্যবহার

জেনে নিন পুঁইপাতার ৫টি অজানা ব্যবহার

পুঁই শাকের উপকারিতাঃ পুঁইশাক খেতে পছন্দ করেন? তাহলে জেনে রাখুন, আপনার পছন্দের এই শাক পুষ্টিগুণের খনি। এছাড়াও এর রয়েছে অনেক ঔষধি গুণও। তবে শাক হিসেবেই এর প্রচলনটা বেশি। আজ জেনে নিন আপনার অতি পরিচিত পুঁইশাকের অজানা কিছু ব্যবহার।

১. ব্রণ দূর করতে

ব্রণের সমস্যায় কখনোই ভোগেননি এমন মানুষ বোধহয় খুঁজেই পাওয়া যাবে না। অনেকের ব্রণের সমস্যা থাকে খুব বেশি, রীতিমত ভয়াবহ। পুঁইপাতা ভালো করে ধুয়ে পিষে নিন। ব্রণের ওপর পুরু প্রলেপ দিয়ে লাগান। দিনে দু বার। ব্রণের ব্যথা ও ব্রণ দুটোই দূর হয়ে যাবে।

২. চুলপড়া রোধে

অতিরিক্ত চুল ঝরে পড়ছে? পুঁইপাতা ভালো করে ধুয়ে বেটে নিন। এতে খানিকটা অলিভ অয়েল মিশিয়ে নিন। চুলের গোড়ায়, মাথার ত্বকে ভালো করে লাগান। ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। একদিন পর পর টানা দুই সপ্তাহ পুঁইপাতা ব্যবহার করুন, চুল পড়া রোধ হবে।

৩. ফোঁড়া সারাতে

ব্রণের মতো ফোঁড়া সারাতেও পুঁইপাতা উপকারী। একই নিয়মে পুঁইপাতা পিষে ফোঁড়ার ওপর লাগান।

৪. কোষ্ঠকাঠিন্য দূর করতে

পেঠের সমস্যা কোষ্ঠকাঠিন্য দূর করতেও পুঁইপাতার জুড়ি নেই। ৮-১০টি পুঁইপাতা ভালো করে ধুয়ে নিন। ২ কাপ পানিতে সামান্য লবণ দিয়ে এই পাতাগুলো সেদ্ধ করে নিন। হালকা গরম থাকতে থাকতেই পানিসহ পাতাগুলো খেয়ে ফেলুন।

আরো পড়ুনঃ লাল শাকের কিছু অসাধারণ স্বাস্থ্যগুন

৫. গ্যাসের ব্যথা কমাতে

গ্যাসের প্রচণ্ড ব্যথা তাত্‍ক্ষণিকভাবে দূর করতে পুঁইপাতা সাহায্য করে। পাতা পিষে নিয়ে পেটে প্রলেপ দিন। বাম কাত হয়ে শুয়ে থাকুন।

Check Also

ফাইবার সমৃদ্ধ খাবার

খাদ্য তালিকায় ফাইবার সমৃদ্ধ খাবার দূর করবে ৬ টি রোগ

ফাইবার সমৃদ্ধ খাবারঃ সুস্থ থাকতে হলে সঠিক খাদ্যাভ্যাস সবচাইতে বেশি জরুরী। কিন্তু আমরা অনেকেই এই বিষয়টি …