Home / ঘরোয়া চিকিৎসা / পেট ফাঁপা সমস্যা দূর করার সহজ উপায়

পেট ফাঁপা সমস্যা দূর করার সহজ উপায়

পেট ফাঁপা দূর করার উপায়ঃ পেট ফাঁপা খুবই বিরক্তিকর এবং যন্ত্রণাদায়ক একটি সমস্যা। খাবারে একটু এদিক সেদিক হলেও বদহজমের মতো সমস্যা শুরু হয়। বিশেষ করে প্রোটিন জাতীয় খাবার হজমে সমস্যা হলে পেটে গ্যাসের সৃষ্টি হয় যার কারণেই পেট ফেঁপে থাকে অনেকটা সময়। জেনে নিন দ্রুত পেট ফাঁপার সমস্যা দূর করার খুব সহজ কিছু উপায়

১) আলুর রস

আলুর বিশেষ কিছু উপাদান পাকস্থলীর ভেতরের দিকে প্রতিরক্ষা দেয়ালের মতো কাজ করে এবং প্রদাহ জনিত ব্যথা দূর করতে সহায়তা করে। কাঁচা আলু ব্লেন্ডারে ব্লেন্ড করে বা ছেঁচে রস ছেঁকে আধা কাপ পরিমাণে পান করুন দিনে ৩ বার। খুব সহজেই পেট ফাঁপার সমস্যা থেকে রেহাই পেয়ে যাবেন।

প্রতিদিন স্বাস্থ্য বিষয়ক পরামর্শ পেতে ভিজিট করুনঃ Health Tips Bangla

২) আদা ও আদা চা

হজম সমস্যা দ্রুত দূর করতে আদার জুড়ি নেই। আর বদহজম দূর হয়ে গেলে আপনা আপনিই পেটে ফাঁপার সমস্যা কমে যায়। আদা ছেঁচে লবণ দিয়ে আদার রস পান করে নিতে পারেন। অথবা ২ কাপ পানিতে আদা ছেঁচে জ্বাল দিয়ে আদা চা তৈরি করে পান করুন সকাল বিকাল, অনেকটা উপশম হয়ে যাবে।

আরো পড়ুনঃ স্মৃতিশক্তি বাড়ানোর ১২ টি উপায় সম্পর্কে জেনে নিন

৩) কাঁচা হলুদ বা হলুদের চা

তেতো লাগলেও কাঁচা হলুদ চিবিয়ে খাওয়া সব চাইতে দ্রুত এবং কার্যকরী উপায়গুলোর মধ্যে অন্যতম। যদি কাঁচা খেতে না পারেন তাহলে আদার মতো হলুদ ছেঁচে নিয়ে পানিতে জ্বাল দিয়ে চা তৈরি করে পান করে নিন। চাইলে হলুদ গুঁড়ো ব্যবহার করতে পারেন। এতেও ভালো ফলাফল পাবেন।

আরো পড়ুনঃ ডায়াবেটিস হলে যে ৫টি ফল খাওয়া উচিৎ নয়

৪) রসুনের চা

অবাক হলেও সত্যি যে রসুনের চা তৈরি করা সম্ভব এবং এটি পেট ফাঁপার সমস্যা দ্রুত দূর করতে বিশেষভাবে কার্যকরী। ৩-৪ টি রসুনের কোয়া ছেঁচে ২ কাপ পানিতে ৫ মিনিট ফুটিয়ে তৈরি করে ফেলুন রসুনের চা। বেশ দ্রুতই পেট ফাঁপার সমাধান পাবেন।

Check Also

গ্রিন টি পানের উপকারিতা

জেনে নিন গ্রিন টি পানের উপকারিতা

গ্রিন টি পানের উপকারিতা: ওজন, ডায়াবেটিস নিয়ন্ত্রণ বা ক্যান্সারের ঝুঁকি কমানো ছাড়াও রয়েছে নানান গুণ। …