Home / বিউটি টিপস / উজ্জ্বল ও লাবণ্যময় ত্বক পাওয়ার বিউটি টিপস

উজ্জ্বল ও লাবণ্যময় ত্বক পাওয়ার বিউটি টিপস

বিউটি টিপসঃ প্রতিটি মানুষই নিজেকে অন্যদের কাছে সব সময় আকর্ষণীয় করে উপস্থাপন করতে চায়। শরীরের ত্বক, চুল বা সাজগোজের কৌশল হচ্ছে আপনার সেই মাধ্যম যেটা কিনা আপনাকে সবার কাছে অনন্য সুন্দর করে তুলে ধরতে সাহায্য করে। এজন্য আপনাকে অবশ্যই আপনার শরীরের সঠিক যত্ন নিতে হবে। তাই আপনার জন্য এখানে কিছু বিউটি টিপস আছে যা আপনি অনুসরণ করে আপনার জীবনধারা অনেকটাই পালটে দিতে পারেন।

মেয়েদের প্রয়োজনীয় কিছু বিউটি টিপস

১) আপনার শত বাস্ততার মাঝেও দিনে অন্তত দুবার আপনার মুখ পরিষ্কার করুন। আপনি চাইলে মাঝে মধ্যে এলোভেরা ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে আপনি কখনো গরম অথবা অতিরিক্ত ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুবেন না।

২) পানি আমাদের শরীরের জন্য একটি অপরিহার্য উপাদান। আপনি প্রতিদিন কমপক্ষে সাত থেকে আট গ্লাস বিশুদ্ধ পানি পান করুন। এতে করে আপনার ত্বককে সারাদিন প্রাণবন্ত করে রাখতে সাহায্য করবে।

৩) ঠোঁট যদি বেশি পাতলা হয়ে থাকে তবে লিপস্টিক লাগানোর আগে আপনার স্কিন কালারের কোন লিপ লাইনার দিয়ে ঠোঁটের বাইরে আউটলাইন করতে পারেন।

আরো পড়ুনঃ দৈনন্দিন রূপসমস্যার চটজলদি ৭ টি সমাধান

৪)প্রতিদিন বাইরে থেকে বাসায় ফিরে হালকা কুসুম গরম পানিতে লবণ ও লেবুর রস দিয়ে ১০ মিনিট পানিতে আপনার পা ভিজিয়ে রাখুন। পরে পা ধুয়ে ফেলুন। এতে করে আপনার পায়ে কোন দুর্গন্ধ থাকবে না।

৫) আপনার শরীরে (বডি) লোশন লাগানোর সব চেয়ে উৎকৃষ্ট সময় হল গোসলের ঠিক পরপর। কেননা ঠিক এই সময় আপনার স্কিন খুব সহজে লোশন শোষণ করে নিতে পারে।

৬) যদি আপনার চোখের সাজ অনেক বেশি শিমারি মনে হয়ে থাকে তবে ম্যাট লিপস্টিক লাগালে আপনাকে আরও সুন্দর দেখাবে।

৭) গরমে সব সময় হালকা মেক-আপ ব্যবহার করুন। এতে করে আপনাকে দেখতে যেমন স্নিগ্ধ লাগবে তেমনি আপনার নিজের কাছেও অস্বস্তি লাগবে না।

৮) যখনই আপনার ত্বকে কোন পিম্পল দেখতে পাবেন তখন আপনি একটা কাজ করতে পারেন তা হল টি ট্রি অয়েল ব্যবহার করা শুরু করতে পারেন।

আরো পড়ুনঃ জেনে নিন ১ মিনিটেই সৌন্দর্য রহস্য!

উজ্জ্বল ও লাবণ্যময় ত্বক

আপনার ত্বক আরও বেশি উজ্জ্বল ও লাবণ্যময় করে তুলতে ব্যবহার করতে পারেনঃ

অ্যলোভেরাঃ আমাদের ত্বকে পর্যাপ্ত পরিমান পানির অভাবে ত্বকের সজীবতা অনেকাংশে হ্রাস পায়। তাই আমাদের ত্বক সুস্থ ও স্বাভাবিক রাখতে পানি আবশ্যক। আপনি যদি আ্যলোভেরার রস মুখে লাগান তাহলে ত্বকের দাগ দূর হয়। আ্যলোভেরার রস আপনার ত্বকের পানিস্বল্পতা দূর করে লাবণ্য ফিরিয়ে আনতে সাহায্য করে।

মধুঃ দুধের সরের সাথে মধু মিশিয়ে ত্বকে লাগালে আপনার ত্বক হবে নরম আরও বেশি উজ্জ্বল। তবে একটা কথা, শীতকালে এই মিশ্রণটি আপনাকে ত্বক নিয়ে অনেকটাই নিরুদ্বেগ রাখবে। এই ক্ষেত্রে মধু আপনার জন্য বেশ কার্যকর।

চন্দনঃ আপনার বয়সের ছাপ, বিষন্নতা, অযত্ন এবং ত্বকে স্বাভাবিক আলো বাতাসের অভাবে, ত্বকের সতেজতা অনেকাংশে হ্রাস পায়। আপনার সুন্দর ত্বকের জন্য চন্দন গুড়ার সাথে সামান্য হলুদ গুড়া ও দুধ মিশিয়ে পেস্ট তৈরি করুন। তারপর পেস্টটি মুখে লাগিয়ে কিছু সময় অপেক্ষা করুন। আপনার ত্বক সতেজ আর সুন্দর করতে এই মিশ্রণটি অনেক বেশি কার্যকর।

প্রতিদিন রুপচর্চার এমন টিপস পেতে ভিজিট করুনঃ মেয়েদের বিউটি টিপস

হলুদের গুড়াঃ অনেকের ত্বকের বিভিন্ন স্থানে অনাকাক্ষিত বা অবাঞ্চিত লোম থাকে। যা কিনা আমাদের মুখের স্বাভাবিক সৌন্দর্য অনেকাংশে নষ্ট করে। তাই আপনি হলুদের গুড়া, গমের ময়দা ও তিলের তেল এই তিনটি একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে মাখুন। এই মিশ্রণটি আপনার ত্বককে অনাকাঙ্ক্ষিত লোমের হাত থেকে অনেকাংশে রক্ষা করবে।

দুধঃ আমাদের প্রাত্যহিক জীবনে কাজ কর্মের বিভিন্ন সময় ত্বকের ভাজে ভাজে প্রচুর পরিমাণে ধূলাবালি ও ময়লা লেগে বাহ্যিক ময়লা আবরনের স্তর লোমকূপের টিস্যু/কোষে জমা হয়। ফলে দেখা যায় ত্বকে অক্সিজেন প্রবেশ করেত পারে না। এই জন্য আপনি একটা কাজ করতে পারেন, দুধের মধ্যে এক চিমটি লবণ আর লেবুর রস মিক্স করুন। এই দুধ, লেবু ও লবণের মিশ্রণটি আপনার ত্বকের লোমকূপ পরিষ্কার রাখতে সাহায্য করবে।

Check Also

উজ্জ্বল ত্বক পাওয়ার সহজ উপায়

উজ্জ্বল ত্বক পাওয়ার সহজ উপায়

ভাবছেন আর উজ্জ্বল ত্বকের অধিকারী হওয়া যায় না? তার জন্য দরকার অনেক টাকা এবং টাকা …