Home / ক্যান্সার / বিস্কুট স্বাস্থ্যকর নয় একটুও, হতে পারে ক্যান্সার

বিস্কুট স্বাস্থ্যকর নয় একটুও, হতে পারে ক্যান্সার

ক্যানসারের ঝুঁকি :স্বল্পমূল্যের সহজলভ্য এই খাবারটিকে অধিকাংশ মানুষই স্বাস্থ্যকর মনে করেন। আর তার কারণ হলো, তারা মনে করেন খাবারটি তেলে ভাজা কিংবা তৈলাক্ত নয়। তাই ওজন সচেতনরাও এটাকে আদর্শ খাবার মনে করে খেয়ে থাকেন। কিন্তু আসলে মোটেও স্বাস্থ্যকর নয় এই খাবারটি। জেনে নিন বিস্কুট কেন অস্বাস্থ্যকর সেই সম্পর্কে।

ময়দা

কম ফাইবার যুক্ত ময়দা দিয়ে তৈরি করা হয় বিস্কুট। তাই যাদের রক্তের চিনির পরিমাণ বেশি কিংবা ওজন বেড়ে যাওয়ার প্রবণতা আছে তাদের জন্য খুবই অস্বাস্থ্যকর এই খাবারটি।

চিনি

বিস্কুটে প্রচুর পরিমাণে চিনি থাকে। তাই ক্যালরিও থাকে অনেক। অতিরিক্ত চিনি শরীরের জন্য ক্ষতিকর। বিশেষ করে যাদের ডায়াবেটিকস আছে কিংবা ওজন কমাতে চান তাদের জন্য বিস্কুট ক্ষতিকর।

আরো পড়ুনঃ বাচ্চাকে মায়ের বুকের দুধ খাওয়ানোর সহজ ১০টি টিপস

ফ্যাট

বিস্কু্টের ডো তৈরি করা হয় প্রচুর তেল, মাখন, ঘি কিংবা ডালডা দিয়ে। ময়ানটি মাখার সময়েই এই উপাদান ব্যবহার করা হয়। কিন্তু বেকিং এর পরে দেখে মনে হয় একেবারেই তেল-চর্বি নেই খাবারটিতে। বিস্কুট কখনই ফ্যাট ফ্রি হতে পারেনা। তাই যাদের হার্টের সমস্যা, উচ্চ মাত্রায় কোলেস্টেরল কিংবা ওজন সমস্যা থাকে তাদের এই খাবারটি এড়িয়ে যাওয়াই ভালো।

ক্যানসারের ঝুঁকি

বিস্কুট তৈরি করা হয় অতিরিক্ত প্রক্রিয়াজাত করা ময়দা দিয়ে। অতিরিক্ত প্রক্রিয়াজাত করা এই ময়দা মানব দেহের জন্য খুব বেশি ক্ষতিকর। এছাড়াও বিস্কুটে ব্যবহৃত রঙ, কৃত্রিম ফ্লেভারও ভীষণ ক্ষতিকর। এই উপাদানগুলো ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দেয়

 

প্রতিদিন ফ্রিতে স্বাস্থ্য পরামর্শ পেতে ক্লিক করুনঃ Bd Health Tips

Check Also

চুলকানি,কোন ভয় নেই রোধ করার আছে ৪ টি উপায়

চুলকানি কোন ভয় নেই রোধ করার আছে ৪ টি উপায়

দেহে চুলকানি কোন নতুন সমস্যা নয়। বিভিন্ন কারণেই দেহে চুলকানি হতে পারে। অনেক সময়ই আমাদের …